বুধবার, ১১ জানুয়ারী, ২০১২

আমার নিজস্ব ডিসকোর্স, নিজের সাথে

১। মানব বুদ্ধিমত্তা, সৃষ্টিশীল কল্পনাপ্রবণতা এবং ভালবাসার ক্ষমতা আমার সর্বোচ্চ আদর্শ। অন্য সকল মতামতের ওপরে আমি এগুলোকে শ্রদ্ধা করব।


২। কোন বস্তু বা মতবাদকে আরেকজন মানুষের ওপর স্থান দেয়া যাবে না। (আসেন ধর্ম-নির্ধর্ম, আওয়ামী লীগ-বিএনপি-জামাত, ব্রাজিল-আর্জেন্টিনা ইত্যাদি ইস্যু নিয়ে চিল্লাইতে চিল্লাইতে বারোটা বাজায় ফেলি, কিন্তু আপনার বাড়িতে যদি আগুন লাগে, বা আপনাকে কেউ আক্রমণ করে, তাহলে আমি সবার আগে এগিয়ে যাব সকল মতভেদ ভুলে)


৩। যা বলব, তা মনেপ্রাণে মেনে বলব। (আগে ছোটোবেলায় স্কুলের অ্যাসেম্বলিতে দাঁড়িয়ে "আমি শপথ করছি..." ধরনের)


৪। কিছু সময় একান্ত নিজের করে আলাদা করে রাখতে হবে, যখন আমি কেবল বিশ্রাম নেব আর চিন্তা করব। আর কিছু নয়।


৫। নিজের পরিবার, নিজের বাবা-মা, নিজের সন্তান ও নিজের পার্টনারের সুখে-দুঃখে তাদের পাশে থাকব।


৬। প্রতিটি মানব জীবনকে শ্রদ্ধা করব এবং রক্ষার চেষ্টা করব। (সেটা অপরাধী কেউ হলেও, তার সুষ্ঠু বিচার হোক, মৃত্যুদণ্ড না হোক, প্রয়োজনে সারাজীবন অন্ধকুঠুরিতে বন্দী থাকুক, তবুও...)


৭। কৃত প্রতিজ্ঞা সর্বদা রক্ষা করব। (হতে পারে তা দেশ, মা, সন্তান কিংবা পার্টনারের কাছে করা)


৮। যে কোন ধরণের চুরি করব না।


৯। নিজের বা অন্যের ক্ষতি হবে - এমন মিথ্যা বলব না।


১০। খুব বেশি সময় ভবিষ্যতের সুখের আশা করে কাটাবো না। অন্যকে হিংসা করব না। এসবে মাথা নষ্ট হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন