শনিবার, ৭ মার্চ, ২০০৯

রাজপথ


প্রবল আলো-মাখা পথ মৃদু ঝাঁকিতে
আমার সামনে তাতাথৈ নৃত্যে মাতে
আমি শুধু সেইপথে নিজেকে ধরে রাখতে চাই।
আকাঙ্ক্ষার গায়ের রঙ জানা নেই বলে, আমি
নিয়মিত ব্যর্থ হই, মগ্ন হই, শ্রান্ত হই


পরাক্রান্ত গোলাকার অতিকায় মহীরুহ
চোখের সামনে স্ট্রীটলাইট বনে যায়,
কিংবা বিপরীত নিয়মে কিছু হলুদ সোডিয়াম
বিম্বিসার বনের মাঝে আমাকে ডাকতে থাকে।
এহেন চাতুর্যে অবাক হলেও কিছু করার থাকে না
বহুরূপী মানুষের চেয়ে কোমলাভা সোডিয়াম লাইট ভালো


সমুখের রাত তাকে কুর্নিশ করছে- এমন বিভ্রম ঘটে
এবং চকিতেই আমি পুরো ঘটনাটি বুঝে উঠতে পারি
হা লুম্বিনীর রাত!
অবোধ্য চিৎকার মেখে নিথর থমকে থাকো!


জন্মান্তর হবে না জেনে গৌতমের কেমন লেগেছিল
সেই সত্য আমার কাছে পরিষ্কার হয়!




***

২টি মন্তব্য:

  1. খুব সুন্দর হয়েছে। আমাকে আগেভাগে পড়ানোর জন্য ধন্যবাদ। আরো লেখুন - আরো পড়বো।

    উত্তরমুছুন
  2. ছবিটা তো কবিতার চেয়েও ভাল লাগল।
    আচ্ছা জানতে ইচ্ছে করল ছবিটা কিভাবে পোস্ট প্রসেসিং করেছিলেন ?

    উত্তরমুছুন